ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ৫:৩৫:০১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফের অস্থির ডিমের বাজার এক সপ্তাহ পরে বাজারে আসবে দিনাজপুরের লিচু ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

জোয়ারের ডুবে গেছে ৩০ একর বাঙ্গি ক্ষেত 

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪৩ এএম, ২৩ এপ্রিল ২০২২ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার নলুয়া দক্ষিণপাড়া গ্রামের কুসুম বিশ্বাস। পরিবারে আর্থিক স্বচ্ছলতা আনতে এ বছর ধার-দেনা করে পরের দেড় বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন। কিন্তু জমিতে পানি ঢুকে পড়ায় ফসল নষ্ট হতে বসেছে। এতে তিনি দিশেহারা হয়ে পড়েছেন।

কুসুম বিশ্বাস বলেন, এ বছর ধার দেনা করে পরের জমিতে বাঙ্গি চাষ করেছি। কিন্তু পানি ঢুকে পড়ায় ক্ষেতের সব ফসল নষ্ট হয়ে যাচ্ছে। বাঙ্গি চাষ করে যে লাভ হয় তা থেকে ধার-দেনা দেয়ার পর সংসার আর ছেলেমেয়ের পড়াশোনার খরচ চালাই। কিন্তু এ বছর কিভাবে সংসার চালাবো, কিভাবে ছেলেমেয়ের পড়াশোনা করাবো আর কিভাবে ধার-দেনা শোধ করবো সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়েছি।

শুধু কুসুম বিশ্বাস নয় তার মতো একই অবস্থা কোটালীপাড়া উপজেলার নলুয়া দক্ষিণপাড়া গ্রামের শতাধিক কৃষকের। এই গ্রামে জোয়ারের পানিতে প্রায় ৩০ একর জমির বাঙ্গি ক্ষেত ডুবে গেছে। এতে শতাধিক কৃষকের অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে। হঠাৎ করে ক্ষেতে পানি ঢুকে পড়ায় দিশেহারা হয়ে পড়েছেন ঋণগ্রস্ত কৃষকরা। খবর পেয়ে ক্ষেত পরিদর্শনে যান উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঙ্গির সুনাম রয়েছে দেশজুড়ে। নলুয়া, বরুয়া, হিজলবাড়ী, মাছপাড়া, চকপুকুরিয়াসহ বিভিন্ন গ্রামের ৪০০ হেক্টর জমিতে বাঙ্গির বেশ ভালো ফলন হয়েছে। কিন্তু ক্ষেত থেকে বাঙ্গি তোলার আগ মুহূর্তে বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাতে নলুয়া গ্রামের রাস্তার বাঁধ কে বা কারা কেটে দেয়। এতে শতাধিক কৃষকের ৩০ একর বাঙ্গি ক্ষেতে জোয়ারের পানি ঢুকে পড়ে। তলিয়ে যায় ক্ষেত।

এতে একমাত্র ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। বাঙ্গি চাষের আয় দিয়েই চলতো ছেলে-মেয়ের লেখাপড়া ও সংসার খরচ। ধার-দেনা ও ব্যাংক লোন করে এসব জমিতে বাঙ্গি চাষ করেছেন কৃষক। জমির ফসল নষ্ট হওয়ায় সংসার খরচ ও ঋণ পরিশোধ করা কৃষকের মাথার বোঝা হয়ে দাঁড়িয়েছে।
নলুয়া দক্ষিণপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ত সুমিন বিশ্বাস, বিষ্ণ বাইন, যুগল বাইন, জয়দের রায়, দুলাল রায়, হরপ্রসাদ রায়, কিশোর রায়সহ অনেকে জানিয়েছেন, রাতে কে বা কারা রাস্তার বাঁধ কেটে দেয়ায় মুহূর্তেই তাদের ক্ষেতে পানি ঢুকে পড়ে। সকালে এসে তারা দেখেন, তাদের বাঙ্গি ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এতে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। এই ফসলের ওপর তারা নির্ভরশীল। তাই তারা সরকারের সহযোগিতা কামনা করেন।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে কে বা কারা রাস্তার বাঁধ কেটে মাছ ধরেছে। এতে নলুয়া দক্ষিণপাড়া গ্রামে বাঙ্গি ক্ষেতে পানি ঢুকে পড়ে। এ গ্রামের অধিকাংশ কৃষক বিভিন্ন সমিতি থেকে ঋণ নিয়ে বাঙ্গি ও তরমুজের চাষ করেন। এতে শতাধিক কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। এ বিষেয় আমরা কাজ করছি।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের কালীগঞ্জ ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার রমেন্দ্রনাথ হালদার জানিয়েছেন, এ বছর কোটালীপাড়ায় ৪০০ হেক্টর জমিতে বাঙ্গি আবাদ হয়েছে। ৩০ একর জমি পানিতে তলিয়ে যাওয়ায় বাঙ্গি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর পেয়ে আমরা ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষেত পরিদর্শন করেছি। তাদের তালিকাও তৈরি করছি, যাতে ক্ষতিগ্রস্ত কৃষকরা সহযোগিতা পান।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ জানিয়েছেন, খবর পেয়ে ক্ষতিগ্রস্ত বাঙ্গি ক্ষেত পরিদর্শন করেছি। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তালিকা প্রস্তুত করে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে সাহায্যের চেষ্টা করা হবে।